Home » Food Diary » Spare me please

Spare me please

by Shyamali Sinha

ছেড়ে দে বর রেঁধে বাঁচি! (Spare me please) – A funny kitchen story during my covid isolation. Please Scroll below to read in English.

বাংলাদেশি বিয়েবাড়ির চিকেন রোস্ট এর কথা অনেক শুনেছি, কিন্তু এখনো খাওয়ার সুযোগ হয়নি! আমাদের এখানে একটা বাংলাদেশি রেস্তরাঁ আছে, ওখানে অন্যান্য খাবার খেলেও এই পদটি চেখে দেখা হয়নি। তাই বেশ কিছু youtube video দেখে একটা ধারনা পেলাম কিভাবে বানাতে হয়! সেইমত সাপ্তাহিক বাজার করতে গিয়ে chicken maryland পিস কিনে আনা হয়েছিল। আমি সাধারণত চিকেন, মাটন এনে ধুয়ে আদা, রসুন মাখিয়ে ম্যারিন্যাট করে পরিমাণ মতো ভাগ করে করে রাখি।

হ্যাঁ, সাধারণত, নিয়মিত নয়! 📢

কারণ কুঁড়েমি আমার প্রিয় বন্ধু, মাঝে মাঝে দেখা করতে আসে আমার সাথে 😁

Covid হওয়ার আগের সপ্তাতেও এসেছিল, বললো- “আজ আর ধুয়ে ম্যারিন্যাট করে কাজ নেই, এমনি ভাগকরে রেখে দে” ! আমি আবার ওঁর কথা ফেলতে পারিনা, সে যে যাই বলুক আমায় !

ভাগ্যিস ওঁর কথা রেখেছিলাম, তাই তো আজ বিশ্বর রন্ধনশৈলী তোমাদের সামনে তুলে ধরতে পারলাম!

তো ব্যপারটা এমন যে, দুপরের fridge clean অভিযান চালিয়ে আমি খাবার পরিবেশন করেছিলাম, তখনই সে freezer থেকে চিকেন এনে গরম জলে দিয়ে দিয়েছিল বরফ গলাতে।

বরফ গলে গেলে, চিকেনএর পিস গুলোকে ভালো করে জল ঝরিয়ে, পেঁয়াজ, আদা, রসুন বাটা, লঙ্কারগুঁড়ো, নুন তেল আর ভিনেগার দিয়ে ম্যারিন্যাট করে ফ্রিজে রেখে নিজের কাজে মন দিলো।

সন্ধ্যেবেলা চা খাওয়ার সময় সেই ম্যারিন্যাট করে রাখা চিকেন ফ্রিজ থেকে বার করে kitchen island এ বার করে রেখে দিয়েছিল। ব্যাস, আর কি ডিনার করার এক ঘণ্টা আগে ওভেন গরম করে চিকেনের পিস গুলোকে গ্রিল করতে দিয়ে দিলো। কুড়ি মিনিট পরে একদিক হয়ে গেল অন্যদিক গ্রিল করতে দিয়ে, একটা সস বানাতে লাগলো।

বাড়িতে যত সস ছিলো, অর্থাৎ চিলি সস, টমেটো সস, সয় সস একটা বাটিতে মিশিয়ে রেখেছিলো। যখন চিকেন প্রায় হয়ে এসেছে, ওভেন থেকে বার করে তিন্- মেশালি সস টা চিকেন এর ওপর দিকে লেপে দিয়ে, আবার ওভেন এর ভিতরে প্রায় মিনিট দশেক রেখে দিয়েছিল, তারপর বের করে উলটোদিকে সেই একই লেপাপোঁছার কাজ করে আরও মিনিট পাঁচ কি সাতেক রেখে ওভেন বন্ধ করে, পরিবেশন করার আগে বন্ধ ওভেনে আরও কিছুক্ষণ রেখেদিয়েছিল।

এতদূর পর্যন্ত যারা পড়ে আমায় তুমি কি লাকি লিখবে, তাদের জন্য বলি 🔈🔈🔈

ওই শরীর খারাপের মধ্যে ও আমাকে সেদিন যা বকিয়েছে কি আর বলবো ! এত বছরের সম্পর্কে এত বার আমায় ডাকতে শুনিনি এর আগে, কখনো বলে যে দেখোতো কতোটা আদা নেবো, কতোটা ভিনেগার দেবো, টমেটো সসটা কি একটু বেশি দিলাম?

আমি তখন ভাবছি ছেড়ে দে বর রেঁধে বাঁচি ! 😩

এর থেকে আমি যা বুঝলাম, তা হোলো – বিশ্ব বা ওর মতো মানুষদের কখনো মৌখিক রেসিপি দিয়ে রান্নাঘরে ঢুকতে দিতে নেই।

আর হ্যাঁ আগের দিন তিনি পাস্তা সুপ বানিয়েছিলেন, এখানে বলে রাখি পাস্তা রান্নায় উনি পারদর্শী। ☺️

Super easy grilled chicken recipe!

We used chicken Maryland pieces, but you can use any portion of the chicken you prefer to cook.

In your blending jar add onion, ginger, and garlic, add a little bit of water and make a paste.

In a mixing bowl transfer the paste, add chicken pieces, salt, red chilli powder, oil and vinegar of your choice, we added red wine vinegar.

Give a good massage to the chicken pieces, cover and put it into the refrigerator for 2-3 hours.

Bring the chicken to room temperature before you grill them.

Pre-heat your oven, place the chicken into a roasting pan, grill for 20 minutes, turn the other side and cook for another 20 minutes.

Meanwhile, in a bowl add tomato sauce, chilli sauce, and soy sauce, and mix them well.

Once the chicken is almost cooked, spread half of the sauce onto it and continue grilling for another ten minutes.

Flip the other side spread the remaining sauce onto that side, and continue grilling for 10 minutes more.

Turn off the heat, and let it sit for another 7-10 minutes.

Then, remove from the oven and serve.

Grilled Chicken
Grilled Chicken
Grilled Chicken

Leave a Comment

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More